ASP.Net

ASP.Net

প্রিয় বন্ধুরা, এই Tutorial এ আলোচনা করা করব Microsoft Corporation বহুল ব্যবহৃত একটি ফ্রেমওয়ার্ক .NET নিয়ে । প্রথমে জেনে নেই .NET কি? ASP এর পূর্ণ অর্থ হল Active Server Page ।.NET ফ্রেমওয়ার্কে HTML, CSS, JavaScript ব্যবহার করে অনেক সুন্দর এবং ফ্রি Website এবং Web Application তৈরি করা যায় । Web API তৈরি করতে এবং Web Socket এর মত Real Time Technology ব্যবহার করতে পারবেন । অন্যান্য ফ্রি Website তৈরির মত .NET এতটা সহজ নয় । এর জন্য আপনাকে HTML, CSS, JavaScript সম্পর্কে অনেক ভাল অভিজ্ঞতা থাকতে হবে ।

এখন জেনে নেই .NET এ কাজ করার জন্য আপনার কি কি প্রয়োজন হবে ?
প্রথমে আপনাকে Visual Studio 2019 Community Edition Download করে নিতে হবে এটা Free IDE .NET Windows জন্য ।

.NET এর তিনটি Framework আছে যার সাহায্যে আপনি যেকোন Web Application তৈরি করতে পারবেন। Framework তিনটি হল Web Forms, .Net MVC এবং .Net Web Pages আপনি যেকোন Framework দিয়েই .NET এর সবগুলো ফিচার নিয়া কাজ করতে পারবেন । এবার জেনে নেয়া যাক কোন Framework দিয়ে আপনি কি ধরণের কাজ করতে পারবেন ।

Web Forms

Web Forms সাহায্যে আপনি শুধু Drag and Drop, Event Driven Model ব্যবহার করে একটি Dynamic Website তৈরি করতে পারবেন । এখানে আছে শত শত Control and Component যার সহায়তায় আপনি একটি পাওয়ারফুল সাইট তৈরি করতে পারবেন সাথে ডাটা এক্সেস ও করতে পারবেন । Web Forms সম্পর্কে বিস্তারিত আমরা পরবর্তীতে আলোচনা করবো ।

.Net MVC

MVC পূর্ণ অর্থ হল Model View Controller ।.Net MVC দিয়ে আপনি অনেক শক্তিশালী Pattern Based Dynamic Website তৈরি করতে পারবেন । আপনি মডেলে আলাদা আলাদা কন্ট্রোল ব্যবহার করে খুব সহজেই Website নিয়ন্ত্রণ করতে পারবেন । এই মডেলের মধ্যে Dynamic Website তৈরির অত্যাধুনিক সব স্ট্যান্ডার্ডগুলি বিদ্যমান রয়েছে ।

.Net Web Pages

.Net Web Pages এবং Razor Syntax একটি গতিশীল Website তৈরি করতে HTML এর সাথে সার্ভার কোড একত্রিত করার একটি সহজ ও হালকা প্রক্রিয়া । এর সাহায্যে ডাটাবেস সংযোগ, সামাজিক মাধ্যমের সাথে লিঙ্ক করা সহ আরও অনেকগুলি বৈশিষ্ট্য থাকার কারনে সর্বশেষ ওয়েব মানগুলির সাথে সঙ্গতিপূর্ণ সুন্দর Website তৈরি করতে সহায়তা করে ।


বিস্তারিত আসছে …..
ICT Job Solution
For More About .Net