HTML & CSS

html css

HTML CSS

প্রিয় বন্ধুরা, learnictbd.com এ আপনাদের স্বাগতম। বাংলায় আইসিটি বিষয়ের উপর টিউটোরিয়ালের এই পর্যায়ে আমরা কিভাবে অতি সহজে একটি স্ট্যাটিক ওয়েবসাইট তৈরি করা যায় তা দেখবো । আশা করি আপনারা আমার এই টিউটোরিয়াল থেকে শিক্ষা নিয়ে নিজে নিজে একটি সুন্দর ওয়েবসাইট তৈরি করতে পারবেন । তাহলে আসুন শুরু করা যাক । আমাদের এই টিউটোরিয়ালে আমরা আলোচনা করবো বেসিক HTML = Hypertext Markup Language এর সবগুলো কম্পোনেন্টের ব্যবহার ও সেই সব কম্পোনেন্টগুলোকে আকর্ষণীয় করার জন্য CSS Cascading Style Sheet এর ব্যবহার করা ও JavaScript এর সাহায্যে পপ আপ এর কাজ । নিচে আমরা একটি HTML এর সাধারণ ফরম্যাট দেওয়া হল এবং এর বর্ণনা করার চেষ্টা করা হল ।

<!DOCTYPE html>
<html>
<head>
<title>learnictbd.com</title>
</head>
<body>
<h1> learnictbd.com </h1>
<p> learnictbd.com.</p>
</body>
</html>

<!DOCTYPE html> এর দ্বারা  বুঝায় আমরা যে ওয়েবসাইট তৈরি করবো তার HTML কোড গুলো হবে ডকুমেন্ট টাইপের । এইটা না দিলেও আমরা একটি ওয়েবসাইট তৈরি করতে পারব কিন্তু এটা দেয়া ভাল ।

<html> এই কোডের মাধ্যমে কোন HTML এর ওয়েবসাইট তৈরি শুরু করতে হয় এবং   </html> এর মাধ্যমে শেষ করতে হয় না হলে এর মাঝের কোড কাজ করবে না ।

<head> </head> হেড এর মধ্যে ওয়েবসাইটের টাইটেল দেয়া হয় । তাছাড়াও মেটা ট্যাগ, স্টাইলশিট, জাভাস্ক্রিপ্ট সহ কিছু কোড ও কোডের ফাইলের লিঙ্ক অ্যাড করার ব্যবস্থা থাকে ।

<title>learnictbd.com</title> টাইটেল ট্যাগের মধ্যে ওয়েবসাইটের নাম দেয়া হয় অথবা আপনি আপনার ওয়েবসাইটকে যে নামে প্রকাশ করতে চান তা দিতে হবে ।

<body> </body> আমাদের লেখা যাবতীয় কোড যেগুলো আমরা চোখে দেখি তা এই বডির মাঝে লেখা হয় । আমরা আমাদের ওয়েবসাইটের জন্য যা কিছু লিখব তা এই বডির মধ্যে লিখব ।

<h1> learnictbd.com </h1><h2> learnictbd.com </h2><h3> learnictbd.com </h3><h4> learnictbd.com </h4><h5> learnictbd.com </h5><h6> learnictbd.com </h6> একে হেডার ট্যাগ বলে । কোন লেখাকে হাইলাইট করতে এই ট্যাগ ব্যবহার করা হয় । এক থেকে ছয় পর্যন্ত হেডার ট্যাগ ব্যবহার করা হয়ে থাকে ।

<p> learnictbd.com.</p> এই ট্যাগকে প্যারাগ্রাফ ট্যাগ বলে । প্যারাগ্রাফ লেখার জন্য এই ট্যাগ ব্যবহার করা হয়ে থাকে ।