Quantum Computer

Quantum Computer

Quantum Computer কোয়ান্টাম কম্পিউটার

কোয়ান্টাম কম্পিউটার এমন একটি কম্পিউটার যা সাধারন কম্পিউটারের মত ০ ও ১ নিয়ে কাজ করে না । কোয়ান্টাম কম্পিউটার কাজ করে কোয়ান্টাম থিউরি দিয়ে । কোয়ান্টাম কম্পিউটার এর কাজ করার জন্য বিপুল পরিমাণ তথ্য উপাত্তের দরকার হয় । যদিও কোয়ান্টাম কম্পিউটার এর বাস্তব মডেল এখনো ডেভেলপমেন্ট পর্যায়ে আছে । সম্প্রতি গুগল তাদের প্রথম কোয়ান্টাম কম্পিউটারের মডেল উন্মোচন করেছে । কোয়ান্টাম কম্পিউটার ডাটা ম্যানিপুলেশনের জন্য ইউনিট ব্যবহার করা হয় যেখানে সাধারন কম্পিউটার বাইনারি মান ব্যবহৃত হয় । কোয়ান্টাম কম্পিউটিং এ ইউনিট গুলোকে বলা হয় কুইবিটস । কুইবিটের মান ০ ও ১ হতে পারে আবার একাধিক অতিরিক্ত মান ও হতে পারে ।

কোয়ান্টাম কম্পিউটারের অন্যতম সমস্যা হল ডাটা স্টোরেজে কুইবিট উপস্থাপন করা । কোয়ান্টাম কম্পিউটারের আরেকটি বৈশিষ্ট্য হল কমান্ড ষ্টেট । প্রচলিত ও সাধারন কম্পিউটারে একটি মাত্র ষ্টেট থাকে যেখানে কোয়ান্টাম কম্পিউটারে একের অধিক কমান্ড ষ্টেট থাকে । সাধারণভাবে, কোয়ান্টাম কম্পিউটারগুলি এনট্যাঙ্গুলেট বা অন্যান্য আইডিয়াগুলির মতো ধারণাগুলি ব্যবহার করে, যা মৌলিক মডেলগুলির কাঠামোকে বাড়িয়ে তোলে, কুইটস থেকে বৃহত্তর ননডেস্ট্রিমেন্টিক ধারণা বা কোয়ান্টাম মেকানিক্সকে কোনও কম্পিউটিং মডেলের ক্ষেত্রে কীভাবে প্রয়োগ করা যেতে পারে সে সম্পর্কে ধারনা প্রদান করে ।

গুগল প্রথম কোয়ান্টাম সুপার কম্পিউটার তৈরির ঘোষণা দিয়েছে তাদের সহযোগী প্রতিষ্ঠান সাইকামোর একটি কোয়ান্টাম কম্পিউটার আবিষ্কার করেছে যা এমন সব সমস্যার সমাধান করতে পারে যা সাধারন অন্য সব সুপার কম্পিউটারের পক্ষে প্রায় অসম্ভব । কোয়ান্টাম কম্পিউটার দিয়ে ২০০ সেকেন্ডের মধ্যে জটিল গণনা সম্পন্ন করে একই গগনাটি বিশ্বের সবচেয়ে শক্তিশালী সুপার কম্পিউটার দিয়ে করতে সময় লাগবে প্রায় ১০,০০০ বছর ।

২০১৯ সালের ২৩ শে অক্টোবর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ জন মার্টিনিসের নেতৃত্বে একদল গবেষক সান্তা বারবারায় পরীক্ষামুলক এই গবেষণা প্রকাশ করে । কোয়ান্টাম কম্পিউটার কোয়ান্টাম মেকানিক্সের সুযোগ নেয় যার ফলে সাধরন ও অর্ধ পরিবাহী ভিত্তিক কম্পিউটার গুলি অত্যন্ত কঠিন, অসম্ভব নয় এমন সব সমস্যা সমাধান করতে পারে । গুগল তার কোয়ান্টাম কম্পিউটার  পরীক্ষার জন্য এমন একটি এলোমেলো ও অতি দীর্ঘ সংখ্যা নিয়ে তাদের মান লক্ষাধিক বার নির্ণয় করেছে । যদিও এর ফলাফল হিসাব করাটা ব্যবহারযোগ্য নয় কিন্তু বিশাল পরিমাণ তথ্য প্রসেস করতে কি পরিমাণ পাওয়ার লাগে এবং কত দ্রুত প্রসেস করতে পারে সেটাই মুখ্য ।
History of Computer

For More Details : Learn More ..
Learn More ..

Quantum Computer

Quantum Computer

Add a Comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।